When does a city become a home?

When does a space become your own?

How will you create a ‘home for dance?’
What is the relationship between movement and space?

How do you bring the two together?
একটা শহর ঘর হয়ে ওঠে কখন? 
কখন একটা জায়গা হয়ে ওঠে একান্ত আপন? 
কীভাবে গড়ে ওঠে ‘নৃত্যনীড়’? 
চলাফেরা আর স্থানের মধ্যে সম্পর্কটা ঠিক কেমন? 
কীভাবেই বা এদের মিশে যাওয়া স্বাভাবিক হয়ে ওঠে?

(Please scroll down for Bengali  |  বাংলার জন্য নিচে দেখুন )

Calling on dancers, movement and performance artists, visual designers, stage and set designers, urban planners and architects based in Calcutta
to collaborate in a residency to imagine a ‘Home for Dance’
When do you feel… at home?

Building on a sense of home, Pickle Factory and Goethe-Institut / Max Mueller Bhavan Kolkata invite ideas towards a ‘Home for Dance’ – one which embodies the different elements of movement practice and performance interweaving it with Calcutta’s architecture, ethos and sensibilities, while providing a sense of belonging and refuge. 

We aim to widen the conversation around repurposing spaces for the arts, and their impact on the city. 

Phase 1: Roundtable (August)
Inviting expressions of interest to participate in an online roundtable. The roundtable conversation will be an informal opportunity to share your initial ideas, find synergies with other participants, and meet mentors from India and Germany. Subsequently, you will be invited to make a formal application in pairs of performer and designer towards the 6-week residency. Each pair will propose an existing Calcutta space to re-imagine as a Home for Dance. 

Phase 2: Residency (October-November)
Three selected pairs will be supported and mentored through the residency. 
At the culmination of the residency, the pairs will present their reimagined ideas through 3 design projects/ installations at a public exhibition at the Goethe-Institut / Max Mueller Bhavan Kolkata. 

Support through the residency: 

  • Five mentors will oversee and guide applicants through the period of residency: Three Indian mentors from the fields of architecture, cultural entrepreneurship and dance. Along with two German mentors from the fields of movement practice and repurposing spaces for the arts. 
  • Administrative and production support from Pickle Factory and Goethe-Institut / Max Mueller Bhavan Kolkata
  • A stipend to cover the period of the residency and basic installation costs

This project encourages sustainable thinking through repurposing, upcycling, and utilising scrap and green materials. 

This project continues Pickle Factory’s journey towards establishing a permanent venue or a ‘home for dance’ in a repurposed space in Calcutta. We hope that this will involve a plurality of dreams and ideas that include both performers’ and designers’ voices, sparking more possibilities about how diverse arts spaces can contribute to the cultural landscape of our city. 

Dates:

16 August:  Last date to submit your expressions of interest for Phase 1/roundtable conversation
22 August : Zoom roundtable with all applicants, mentors, Goethe-Institut / Max Mueller Bhavan Kolkata and Pickle Factory teams
12 September: Submission of proposals in pairs
27 September: Selected residency participant announcement
October – November, 2021: Residency
Late November – Early December: Public Exhibition

For more information: 

Email [email protected]

Call/ WhatsApp 9836342110

To register your interest for Phase 1 of the residency, visit: https://bit.ly/HomeForDance 

Applications close at 11:59 pm on August 16th

একটা স্থাপত্যকে ‘নৃত্যনীড়’ (Home for Dance) এর কল্পনায় গড়ে তোলার জন্য আমরা আহবান জানাচ্ছি কলকাতা-স্থিত নৃত্যশিল্পী, চলন ও উপস্থাপন শিল্পী, ভিস্যুয়াল ডিজাইনার, মঞ্চ ও সেট ডিজাইনার, নগর-পরিকল্পনাকারী ও স্থপতিদের।

আমরা বাড়ির অনুভূতি পাই কখন?

এই বাড়ির ভাবনার উপর ভিত্তি করেই, পিকল ফ্যাক্টরিগ্যেটে ইন্সটিটিউট/ম্যাক্সমুলার ভবনের পক্ষ থেকে ‘নৃত্যনীড়’ (Home for Dance) এর জন্য নতুন চিন্তাকে আহবান করা হচ্ছে। এটি এমন একটি ভাবনা যা চলনশীলতা ও উপস্থাপনার(Performance) নানা আঙ্গিকের সাথে মিলিয়ে দিতে চায় কলকাতার স্থাপত্য, আর সংবেদনশীলতা। গড়ে তুলতে চায় ঘর আর আশ্রয়ের অনুভূতি। 

আমাদের লক্ষ্য একটি নতুন আলোচনার পরিসর তৈরি করা। শিল্পের জন্য স্থানের ব্যবহার আর শহরের উপর তার প্রভাব বিষয়ক নানা মতামত যে আলোচনায় উঠে আসবে।

প্রথম দফা: গোলটেবিল (আগষ্ট)

একটি অনলাইন গোলটেবিলে অংশ নেওয়ার জন্য আগ্রহীদের আহবান জানানো হচ্ছে। এই গোলটেবিল আলোচনায় ধারণা বিনিময় করা, অপর অংশগ্রহণকারীর সাথে সমন্বয় খুঁজে নেওয়া, জার্মানি ও ভারতের মেন্টরদের সাথে কথা বলার সুযোগ থাকবে। এছাড়াও, পারফর্মার ও ডিজাইনারদের যুগ্মভাবে (in pair) একটি ফর্মাল অ্যাপ্লিকেশন দেওয়ার জন্য আমন্ত্রণ করা হবে, যে জোড়ায় তারা ৬  সপ্তাহ ধরে রেসিডেন্সি প্রোগ্রামে কাজ করবে।

দ্বিতীয় দফা: রেসিডেন্সি (অক্টোবর-নভেম্বর)

তিনটি নির্বাচিত যুগ্মকে এই রেসিডেন্সি প্রোগ্রামে সহযোগিতা ও মেন্টর করা হবে। এর শেষে, যুগ্ম উপস্থাপকরা তাদের পুনর্বিচার করা ধারণাকে উপস্থাপন করবে তিনটে ডিজাইন প্রজেক্ট/ ইন্সটলেশনের মাধ্যমে। গ্যেটে ইন্সটিটিউট/ম্যাক্সমুলার ভবন, কলকাতার একটি প্রদর্শনীতে এটি প্রদর্শিত হবে।

রেসিডেন্সিতে যে যে সহযোগিতা পাওয়া যাবে-

১. রেসিডেন্সিতে থাকাকালীন পাঁচজন মেন্টর আবেদনকারীদের দেখবেন ও তাদের গাইড করবেন: স্থাপত্য, সংস্কৃতি শিক্ষা ও নৃত্যকলার তিনজন ভারতীয় বিশেষজ্ঞ। আর চলনশৈলী ও শিল্পের জন্য স্থান ব্যবহারের বিষয়ে পথনির্দেশের জন্য দুজন জার্মান মেন্টর।

২. পিকল ফ্যাক্টরি ও গ্যেটে ইন্সটিটিউট/ম্যাক্সমুলার ভবনের পক্ষ থেকে পরিচালনাগত ও প্রোডাকশনের সহযোগিতা করা হবে। 

৩. রেসিডেন্সিতে থাকার ও ইন্সটলেশনের খরচ হিসেবে একটি স্টাইপেন্ড দেওয়া হবে।

পুনর্বিবেচনা, পুনর্বলয়ন (upcycling), এবং স্ক্র্যাপ ও পরিবেশবান্ধব জিনিসের ব্যবহারের মাধ্যমে স্থিতিশীল (sustainable) মননকে এই প্রজেক্ট উৎসাহিত করবে। 

পিকল ফ্যাক্টরি কলকাতায় ‘নৃত্যনীড়’-এর জন্য একটি স্থায়ী আস্তানা গড়ে তুলতে চায়। এই প্রজেক্ট সেই যাত্রাপথের অংশ। আমরা আশা রাখি, সেই পথে জড়িয়ে যাবে ভাবনা ও স্বপ্নের বৈচিত্র্যময় সমাহার। উপস্থাপক ও ডিজাইনারের চিন্তা সেখানে পাশাপাশি হাঁটতে পারবে। আমাদের শহরের সাংস্কৃতিক প্রেক্ষাপটে অবদান রাখার জন্য নানা স্থানের শিল্পসম্মত ব্যবহারের প্রয়োজন রয়েছে। আমাদের কাজ সেই সম্ভাবনার নতুন দিগন্ত ছুঁতে চাইবে।

দিন:

১৬ আগস্ট: প্রথম দফা/ গোলটেবিল আলোচনায় অংশ নেওয়ার জন্য আগ্রহের বিষয়বস্তু জমা দেওয়ার শেষ দিন। 
২২ আগস্ট: সকল আবেদনকারী, মেন্টর, পিকল ফ্যাক্টরি ও গ্যেটে ইন্সটিটিউট/ম্যাক্সমুলার ভবনের যৌথ জুম গোলটেবিল। 
১৭ সেপ্টেম্বর: যুগ্ম প্রোপোসাল জমা দেওয়ার শেষ দিন। 
২৭ সেপ্টেম্বর: নির্বাচিত রেসিডেন্সি প্রোগ্রাম অংশগ্রহণকারীদের নাম ঘোষণা। 
অক্টোবর- নভেম্বর, ২০২১: রেসিডেন্সি প্রোগ্রাম
নভেম্বরের শেষ- ডিসেম্বরের শুরু: প্রদর্শনী। 

আরো তথ্যের জন্য:

ইমেল: [email protected]

ফোন/হোয়াটসঅ্যাপ: 9836342110

প্রথম দফায় রেজিস্ট্রেশন করার জন্য: https://bit.ly/HomeForDance

১৬ আগস্ট, ১১.৫৯ মিনিট আবেদনপত্র গ্রহণ করা বন্ধ হবে।