আন্তিগোনে, ইন্টারাপ্টেড স্কটিশ ডান্স থিয়েটার, ডান্ডি 
ইন্ডিয়া ট্যুর – ২ থেকে ১৫ ডিসেম্বর , ২০২৩। কোলকাতা ট্যুর – ২ ও ৩ ডিসেম্বর , ২০২৩

স্কটিশ ডান্স থিয়েটার তাদের প্রযোজনা আন্তিগোনে, ইন্টারাপ্টেড নিয়ে পুনরায় ভারতবর্ষে তাদের ট্যুর করতে চলেছে আগামী ডিসেম্বর মাসে। কলকাতার পিকল ফ্যাক্টরি ডান্স ফাউন্ডেশানে তাদের প্রথম পারফরম্যান্স দিয়ে এই ট্যুরটি শুরু হচ্ছে। এই প্রযোজনার পরবর্তী অনুষ্ঠানগুলি হবে ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আর্টস, মুম্বাই; শূন্য, ব্যাঙ্গালোর; নৃত্যগ্রাম, কর্ণাটক এবং গোয়ার সেরেন্ডিপিটি আর্টস ফেস্টিভ্যালে।

কলকাতায় প্রদর্শনী ছাড়াও এই কোম্পানির সাথে একটি কমিউনিটি কর্মশালা এবং তাদের কাজ ও ইতিহাস নিয়ে একটি আলোচনা সভারও আয়োজন করা হয়েছে ।

২রা ডিসেম্বর ‘২৩। স্যাফো ফর ইকুয়ালিটির সাথে কমিউনিটি ওয়ার্কশপ

আন্তিগোনে, ইন্টারাপ্টেড – এই বিশেষ প্রযোজনাটির বিষয়কে ভিত্তি করে স্কটিশ ডান্স থিয়েটার একটি নৃত্য কর্মশালার আয়োজন করেছে সেই মানুষদের জন্য যাদের জন্ম থেকেই লিঙ্গ নির্ধারিত হয়েছে মহিলা হিসাবে, যারা নন-বাইনারি অর্থাৎ পুরুষ বা মহিলা এরকম কোনো নির্দিষ্ট লিঙ্গে পরিচিত হতে আগ্রহী নন বা যেসব মানুষরা নিজেদেরকে মহিলা হিসাবে পরিচিত হতে পছন্দ করেন তাদের জন্য । এই কর্মশালায় অংশগ্রহণ করতে কোনো নির্দিষ্ট বয়সসীমা, সক্ষমতা বা নৃত্যে কোনো পেশাদারী অভিজ্ঞতা থাকার প্রয়োজন নেই। তবে অবশ্যই প্রয়োজন আছে আপনার শরীর, মন ও শিল্পসত্তাকে সুসংগত করার সদিচ্ছা!

কর্মশালাটি পরিচালনা করবেন নৃত্যশিল্পী সোলেন ওয়েনাকটার ও রিহার্সাল পরিচালক কেটি কো।  কর্মশালার শুরুতে কিছু সাধারণ এক্সারসাইজ করার পর তাদের প্রযোজনার বিষয়বস্তু, কীভাবে শরীরকে রাষ্ট্রীয় ও সামাজিকভাবে নিপীড়ন বা দমনের বিষয়বস্তু করে তোলা হয় এবং পাশাপাশি কীভাবে সেই শরীরকেই প্রতিরোধ ও সামাজিক প্রতিবাদের উপায় হিসাবে ব্যবহার করা যেতে পারে তা অনুসন্ধান করার চেষ্টা করা হবে। এই সেশনটির প্রধান উদ্যেশ্যই হল নতুন বিষয়ে শেখা, তা উপভোগ এবং আত্তীকরণ করা।

Glenburn talk poster

২রা ডিসেম্বর ‘২৩।  আর্টিস্ট ডায়রিজ এডিশন ১.১ @ গ্লেনবার্গ পেন্টহাউস

সোলেন ওয়েনাকটার আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন এবং স্কটিশ ডান্স থিয়েটারের একজন সহযোগী শিল্পী।
কেটি কো একজন নৃত্যশিল্পী, শিক্ষক এবং স্কটিশ ডান্স থিয়েটারের রিহার্সাল পরিচালক।

স্কটিশ ডান্স থিয়েটার তাদের কমিউনিটি ভিত্তিক মৌলিক কার্যক্রম থেকে কীভাবে আজ স্কটল্যান্ডের অন্যতম সমকালীন (কনটেম্পোরারি) ডান্স কোম্পানি হয়ে উঠলো, এদিন তার ইতিহাস নিয়ে কথা বলবেন সোলেন ও কেটি। কোম্পানির এই অন্যতম বিখ্যাত কাজটির সূচনা ও সৃজন পদ্ধতি সম্পর্কে জানাবেন সোলেন। সমকালীন সমাজ সম্পর্কে শিল্পীদের চিন্তাভাবনা ও মতামত কীভাবে তাদের শৈল্পিক কাজে প্রভাব রাখে তা নিয়েও দর্শক – শিল্পীদের একটি আলোচনা পর্ব রাখা হয়েছে একই অনুষ্ঠানে।

স্থান 

দি গ্লেনবার্ন পেন্টহাউস 

কানাক টাওয়ার্স

৭এ রাসেল স্ট্রিট 

কলকাতা ৭০০০৭১

 

সময়

সন্ধ্যা ৬টা

 

৩রা ডিসেম্বর ‘২৩।  পারফরম্যান্স – আন্তিগোনে, ইন্টারাপ্টেড

ভারতবর্ষে আন্তিগোনে ইন্টারাপ্টেডের প্রথম শো হতে চ্লেছে কোলকাতায়।

বর্তমান সময়ের দর্শকের জন্য নাচ, থিয়েটার ও গল্পের মিলিত উপস্থাপনায় পুনঃকল্পিত হয়েছে এই গ্রিক ট্রাজেডি ।

প্রতিরোধ ও সামাজিক প্রতিবাদের উপায় হিসাবে শরীরের প্রতিরোধ ক্ষমতা ও দুর্বলতাকে অনুভব করার মাধ্যমে এই ইন্টিমেট একক উপস্থাপনাটি তৈরী করেছেন কোরিওগ্রাফার জাঁ ক্লেভিল ও পারফর্মার সোলেন। সম্পূর্ণ কাজটি এক যুবতীর কথা বলে যে আইনের বিরোধিতা করে এবং নিজের মতামতের সপক্ষে নিজের শরীরকে ব্যবহার করে।  সমসাময়িক গণতন্ত্রে বিভিন্ন মতবাদের প্রয়োজনীয়তা কতটা এই কাজের মাধ্যমে তা তুলে ধরার প্রচেষ্টা করা হয়েছে।  এক্ষেত্রে, শরীর, বিশেষ করে নারী-শরীর কীভাবে রাষ্ট্রীয় দমনের শিকার হয়েও সাম্প্রদায়িক অন্যায়ের বিরুদ্ধে অন্তরায় হয়ে দাঁড়ায় তা এই পারফরম্যান্সের মূল বিষয়।

স্থান 

ডালহৌসি ইনস্টিটিউট (ব্যাডমিন্টন কোর্ট)

২, ঝাউতলা রোড

পার্ক সার্কাস 

কলকাতা ৭০০০১৯

অনুষ্ঠান শুরুর ৩০ মিনিট আগে সকলকে উপস্থিতির জন্য

অনুরোধ করা হচ্ছে। চাইলে ফুডকোর্টে থেকে খাবারও সংগ্রহ করতে পারবেন।

সময় : 

সন্ধ্যা ৬.৩০ টা

নির্দিষ্ট সময়ের পরে উপস্থিতিতে প্রেক্ষাগৃহে প্রবেশের অনুমতি দেওয়া সম্ভব হবে না।  দুঃখিত !

Pickle Factory Dance Foundation, Calcutta is a not-for-profit
company registered under Section 8 of The Companies Act, 2013.
The company was incorporated on 12 July 2017.

© All images and text are copyright of Pickle Factory except where otherwise specified.
5874101